Title Image

Blog

Canada offers guide for international students arriving during coronavirus

Canada offers guide for international students arriving during coronavirus

ফেডারেল সরকার কানাডায় আসা এবং ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি সঠিক ভাবে জানা এবং মেনে চলার জন্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের উদ্দেশে “COVID-19: guide for international students in Canada arriving from abroad.” নামের একটি গাইডলাইন প্রকাশ করেছে।

এখানে আন্তর্জাতিক শিক্ষার্থীদের সহায়তায় DLI, প্রভিন্স, অঞ্চল (territories) এবং কানাডিয়ান সরকারের ভূমিকা তুলে ধরা হয়েছে। এই গাইডটি Public Health Agency of Canada থেকে প্রাপ্ত স্বাস্থ্য পরামর্শের সাথে সম্মন্বয় করে তৈরী করা হয়েছে যা আন্তর্জাতিক শিক্ষার্থীরা সরকারী ওয়েবপেজে দেখতে পারে।

 

 

What to know before coming to Canada

Canada কে পড়াশোনার জন্য বেছে নেওয়া আন্তর্জাতিক শিক্ষার্থীরা যাতে নির্দ্বিধায় পড়াশুনা করতে পারে তা নিশ্চিত করার জন্য Canada বেশ কয়েকটি ব্যবস্থা গ্রহণ করেছে। Coronavirus-readiness plan রয়েছে এমন প্রতিষ্ঠানে শিক্ষা গ্রহণের জন্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের কানাডায় আসতে দেওয়া হচ্ছে। সরকারী ওয়েবপেজে এই অনুমোদিত প্রতিষ্ঠানের পুরো তালিকা রয়েছে।

কানাডায় আসার অনুমতির জন্য, আন্তর্জাতিক শিক্ষার্থীদের বর্ডার সার্ভিস অফিসারদের দেখাতে হবে যে তারা non-discretionary purpose এ কানাডায় প্রবেশ করছে এবং অনুমোদিত DLI এর মধ্যে একটিতে পড়াশোনা করছে। আন্তর্জাতিক শিক্ষার্থীরা যদি এই প্রয়োজনীয়তাগুলি না মানেন তবে তারা প্রবেশের অনুমতি পাবেন না।

সেই সাথে শিক্ষার্থীদের পরিবারের সদস্যদের তাদের সাথে যাওয়ার অনুমতি দেওয়া যেতে পারে। এর মধ্যে শিক্ষার্থীদের স্বামী / স্ত্রী, সন্তান এবং অভিভাবক অন্তর্ভুক্ত থাকবে। তবে পরিবারের সদস্যদেরও সীমান্ত অফিসারদের অবশ্যই বর্ডার সার্ভিস অফিসারদের দেখাতে হবে যে তারা শিক্ষার্থীকে কানাডায় প্রতিষ্ঠিত হতে সহায়তা করার জন্য ভ্রমণ করছেন।

তবে, কোনও আন্তর্জাতিক শিক্ষার্থী বা তাদের সাথে থাকা পরিবারের সদস্যদের COVID-19 এর লক্ষণ থাকলে তাদের ফ্লাইটে উঠতে দেওয়া হবে না।

 

Quarantine plans

শিক্ষার্থীদের কানাডায় আসার পরে ১৪ দিনের জন্য কোয়ারান্টিনে থাকতে হবে। এছাড়া ভ্রমণের সময় এবং কোয়ারান্টিনে তাদের অবশ্যই মাস্ক পড়তে হবে।

কোয়ারান্টিনে থাকাকালীন, শিক্ষার্থীদের অবশ্যই লক্ষণ গুলো পর্যবেক্ষণ করার জন্য পৃথক থাকার ব্যবস্থা থাকা প্রয়োজন এবং পাবলিক বা জনবহুলস্থানগুলো এড়ানো উচিত। সেই সাথে তাদের খাদ্য এবং ওষুধের মতো মৌলিক প্রয়োজনীয়তা গুলোর সরবরাহ ব্যবস্থা থাকা দরকার। দূরত্ব বজায় রাখা ছাড়াও, তাদের গুরুতর অসুস্থতার ঝুঁকি আছে, এমন ব্যক্তিদের এড়িয়ে চলা উচিত।

হোস্টেলের মতো ভাগাভাগি করে থাকার ব্যবস্থা কোয়ারান্টিনের জন্য গ্রহণযোগ্য নয়। আন্তর্জাতিক শিক্ষার্থীরা যদি হোস্ট পরিবার বা হোমস্টে হিসেবে থাকে তবে সেখানকার অন্যান্য বসবাসকারীদের বা বাড়ির অন্য সদস্যদের থেকে বিচ্ছিন্ন থাকার ব্যবস্থা থাকতে হবে।

১৮ বছর বয়সের নিচের বাচ্চাদের ও অবশ্যই বাধ্যতামূলক পৃথকীকরণের মধ্য দিয়ে যেতে হবে। অভিভাবকদের অবশ্যই তাদের সন্তানদের যাওয়ার আগে তাদের জন্য উপযুক্ত ব্যবস্থা করা হয়েছে তা নিশ্চিত করতে হবে।

এছাড়াও, আন্তর্জাতিক শিক্ষার্থীদের হেলথ-কেয়ার কভারেজ এর জন্য যোগ্যতা নিশ্চিত করতে হবে। যদি তা না থাকে তবে তারা প্রাইভেট বীমা পেতে পারে যার মধ্যে COVID-19 কভারেজ অন্তর্ভুক্ত রয়েছে।

 

No Comments
Post a comment